Text size A A A
Color C C C C
পাতা

কী সেবা কীভাবে পাবেন

টেলিযোগাযোগ সেবা প্রদান পদ্ধতিঃ

টেলিফোন সংক্রান্তঃ

সেবার ধরণ

সেবা প্রদানের স্থান

সেবা প্রদানের সময়সীমা

টেলিফোন নতুন সংযোগ পুনঃসংযোগ স্থানান্তর

·        খাত/নাম/পদবী ও নাম্বার পরিবর্তন

·        আইএসডি সংযোগ প্রদান (কতিপয় এক্সচেঞ্জ এ সুবিধা রয়েছে)

সংশ্লিষ্ট বিভাগীয় প্রকৌশলী ফোন্স (বহিঃ) বা বিভাগীয় প্রকৌশলী টেলিকম এর অফিস

সম্ভাব্য ক্ষেত্রে 24 ঘন্টার মধ্যে ডিমান্ড নোট জারী। সম্মানিত গ্রাহক কর্তৃক ডিমান্ড নোটের অর্থ পরিশোধের প্রমাণপত্র দাখিলের 4 দিনের মধ্যে উপদেশনামা জারি। উপদেশনামা জারির 2 দিনের মধ্যে সংযোগ। প্রমাণপত্র ব্যাংক থেকে যাচাই করার দায়িত্ব সংশ্লিষ্ট বিটিসিএল এর কর্মকর্তার।

* আইএসডি সুবিধা প্রদান

সংশ্লিষ্ট বিভাগীয় প্রকৌশলী ফোন্স (বহিঃ) বা বিভাগীয় প্রকৌশলী টেলিকম এর অফিস

সাধারণ আবেদনের 7 দিনের মধ্যে।

·        অতিরিক্ত টেলিফোন বিল

·        টেলিফোন লক/আনলক করন

·        এনডব্লিউডি সুবিধা প্রদান

·        এনডব্লিউডি ও আইএসডি সুবিধা প্রত্যাহার করন

·        গ্রাহকের আবেদন সাপেক্ষে সাময়িক বিচ্ছিন্নকরণ/পুনঃসচলকরণ

সংশ্লিষ্ট বিভাগীয় প্রকৌশলী ফোন্স অভ্যন্তরণী এর অফিস

যথাযথ আবেদনের 24 ঘন্টার মধ্যে

পাবলিক ফোন কার্ড সংক্রান্ত তথ্য ও সেবা

আঞ্চলিক কার্যালয়ের সহকারী পরিচালক (চুক্তি)

সম্ভাব্য ক্ষেত্রে অভিযোগ গ্রহণের 24 ঘন্টার মধ্যে

টেলিফোন ত্রুটি মুক্ত করণ

সংশ্লিষ্ট ক্যাম্প অফিসের উপঃসহঃ প্রকৌশলী

সম্ভাব্য ক্ষেত্রে 24 ঘন্টার মধ্যে

উল্লেখিত সময়সীমার মধ্যে বর্নিত বিষয় সমাধান না হলে সংশ্লিষ্ট পরিচালক বা প্রধান কর্মাধ্যক্ষের সাথে যোগাযোগ করতে হবে।

 


টেলিফোন বিল ও রাজস্ব সংক্রান্তঃ

সেবার ধরণ

সেবা প্রদানের স্থান

সেবা প্রদানে সময়সীমা

বিল বকেয়ার কারণে সাময়িক বিচ্ছিন্নকৃত টেলিফোন সচলকরণ

সংশ্লিষ্ট হিসাব রক্ষণ কর্মকর্তা (টেলিফোন রাজস্ব)

পরিশোধিত বিলের কপি প্রদর্শনের দিনই টেলিফোন সচলকরণ

জারিকৃত টেলিফোন বিল বিতরণের ব্যবস্থা করণ

সংশ্লিষ্ট হিসাব রক্ষণ কর্মকর্তা (টেলিফোন রাজস্ব)

পরবর্ত মাসের 25 তারিখের মধ্যে গ্রাহকের নিকট পৌছানো

ডুপ্লিকেট বিল জারী

সংশ্লিষ্ট হিসাব রক্ষণ কর্মকর্তা (টেলিফোন রাজস্ব)

ওয়েবসাইট থেকে

(www.btcl.gov.bd)ডাউনলোড কৃত বিল গ্রাহক নিজে প্রিন্ট করে নির্ধারিত ব্যাংকে পরিশোধ করতে পারবেন, অথবা সংশ্লিষ্ট রাজস্ব অফিসে যোগাযোগ করলে তাৎক্ষণিকভাবে ডুপ্লিকেট বিল প্রদান করা হবে।

নতুন সংযোগকৃত টেলিফোন বিল জারী

সংশ্লিষ্ট হিসাব রক্ষণ কর্মকর্তা (টেলিফোন রাজস্ব)

নতুন সংযোগ পাওয়ার সর্বোচ্চ 60 দিনের মধ্যে প্রথম বিল জারী করা হবে।

উল্লেখিত সময়সীমার মধ্যে বর্ণিত বিষয় সমাধান না হলে সংশ্লিস্ট পরিচালক বা প্রধান কর্মাধ্যক্ষের সাথে যোগাযোগ করতে হবে।

 

ডাটা ও ইন্টারনেট সার্ভিসঃ

সেবার ধরণ

সেবা প্রদানের স্থান

সেবা প্রদানে সময়সীমা

ব্রডব্যান্ডইন্টারনেট সার্ভিস

বিভাগীয় প্রকৌশলী (টেলেক্স/টিপি)

স্থানভেদে যথাযথ আবেদনের 1-7 দিনের মধ্যে

Leased Internet (nx 64kbps, nx1Mbps)

বিভাগীয় প্রকৌশলী (টেলেক্স/টিপি)

দাবীনামার অর্থ পরিশোধের 3 সপ্তাহের মধ্যে

DDN-Point to point লিজড লাইস সার্ভিস

বিভাগীয় প্রকৌশলী (টেলেক্স/টিপি)

দাবীনামার অর্থ পরিশোধের 2 সপ্তাহের মধ্যে

Web Hosting

বিভাগীয় প্রকৌশলী (টেলেক্স/টিপি)

দাবীনামার অর্থ পরিশোধের 7 দিনের মধ্যে

DNS Hosting

বিভাগীয় প্রকৌশলী (টেলেক্স/টিপি)

দাবীনামার অর্থ পরিশোধের 4 দিনের মধ্যে

bd ডোমেইন name রেজিষ্ট্রশন

বিভাগীয় প্রকৌশলী (টেলেক্স/টিপি)

দাবীনামার অর্থ পরিশোধের 4 দিনের মধ্যে

IPLC সংযোগ প্রদান

পরিচালক (আন্তর্জাতিক)

দাবীনামার অর্থ পরিশোধের 6 সপ্তাহের মধ্যে

Co-location সুবিধা

বিভাগীয় প্রকৌশলী (টেলেক্স/টিপি)

দাবীনামার অর্থ পরিশোধের 4 সপ্তাহের মধ্যে

উল্লেখিত সময়সীমার মধ্যে বর্ণিত বিষয় সমাধান না হলে সংশ্লিস্ট পরিচালক বা প্রধান কর্মাধ্যক্ষের সাথে যোগাযোগ করতে হবে।

ইন্টেলিজেন্ট নেটওয়ার্ক সার্ভিস সংক্রান্তঃ

সেবার ধরণ

সেবা প্রদানের স্থান

সেবা প্রদানে সময়সীমা

·        প্রি-পেইড কলিংকার্ড সার্ভিস

·        ফ্রি-ফোন সার্ভিস সংক্রান্ত তথ্য ও সেবা

বিভাগীয় প্রকৌশলী (ভিএইচএফ / সহঃবিঃপ্রঃ (আইএন প্লাটফর্ম) ফোনঃ 9361499, 8312170

সম্ভাব্য ক্ষেত্রে অভিযোগ গ্রহণের 24 ঘন্টার মধ্যে

উল্লেখিত সময়সীমার মধ্যে বর্ণিত বিষয় সমাধান না হলে সংশ্লিস্ট পরিচালক বা প্রধান কর্মাধক্ষ (ট্রান্সমিশন) এর সাথে যোগাযোগ করতে হবে।

অন্যান্য সার্ভিস সংক্রান্তঃ

সেবার ধরণ

সেবা প্রদানের স্থান

সেবা প্রদানে সময়সীমা

·        আন্তর্জাতিক দ্বিপাক্ষিক (Voice carrier)

পরচালক (আন্তর্জাতিক)

যথাযথ আবেদনের 3 মাসের মধ্যে

·        ইন্টারনেট অপারেটর কানেকটিভিটি (E-1, STM-1)

পরচালক (বেতার)

দাবীনামার অর্থ পরিশোধের 3 সপ্তাহের মধ্যে

উল্লেখিত সময়সীমার মধ্যে বর্ণিত বিষয় সমাধান না হলে সদস্য (রক্ষণাবেক্ষণ ও চালনা) এর সাথে যোগাযোগ করতে হবে।


নতুন টেলিফোন সংযোগের জন্য সম্মানিত গ্রাহকগণের করণীয়ঃ

নতুন সংযোগ গ্রহণে আগ্রহীগণকে নিম্নলিখিত কাগজপত্রসহ সংশ্লিষ্ট এক্সচেঞ্জের বিভাগীয় প্রকৌশলী বরাবরে আবেদন করতে হবে।

·        সংশ্লিষ্ট বিভাগীয় প্রকৌশলীর কার্যালয়/বিটিটিবির ওয়েবসাইট www.btcl.gov.bdথেকে 3 (তিন) কপি আবেদন ফর্ম সংগ্রহ করে যথাযথভাবে পূরণ করতে হবে (বাংলায়/ইংরেজীতে)।

·        02 (দুই) কপি বিটিআরসি 2006 আবেদন ফর্ম্

·        গ্রাহক পরিচিতির জন্য ভোটার আইডি কাড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, বন্দুকের লাইসেন্স, সরকারী চাকুরীজীবিদের পরিচয়পত্র ইত্যাদির যে কোন একটির সত্যায়িত ফটোকপি।

·        যে সকল গ্রাহকের উপরোক্ত ফটো ও আইডেন্টিটির কাগজপত্র থাকবে না তাদেরকে 2 (দুই) কপি বিটিআরসি 2006এ আবেদন ফর্ম পূরণ করতে হবে।

·        প্রথম শ্রেণীর কর্মকর্তা কর্তৃক সত্যায়িত 6 (ছয়) কপি পাসপোর্ট সাইজ ছবি।

·        100 (একশত) টাকা মূল্যমানের পোষ্টাল অর্ডার।

নতুন সংযোগ সংক্রান্ত সকল করণীয় সম্পর্কে বিস্তারিত জানতে সংশ্লিষ্ট বিভাগীয় প্রকৌশলীর কার্যালয়ে যোগাযোগ করতে হবে।

 

অতিরিক্ত বিল সংক্রান্ত জটিলতা এড়ানোর লক্ষ্যে আপনার টেলিফোনে যথাযথ ভাবে লক / আনলক পদ্ধতি ব্যবহার করুনঃ

লক করার পদ্ধতিঃ

*

34

*

চার ডিজিট পাসওয়ার্ড

*

লক কোড

#

 

01-       সকল প্রকার কল রোধ

02-       NWD ও ISD কলরোধ।

03-       শুধুমাত্র NWD কলরোধ।

04-       শুধুমাত্র ISD কলরোধ।

05-       শুধুমাত্র Local কলরোধ।

 

আনলক করার পদ্ধতিঃ

#

34

*

চার ডিজিট পাসওয়ার্ড

#